Header Border

ঢাকা, বৃহস্পতিবার, ২৩শে মে, ২০২৪ ইং | ৯ই জ্যৈষ্ঠ, ১৪৩১ বঙ্গাব্দ (গ্রীষ্মকাল) ৩১.৯৬°সে
শিরোনাম
সিরাজগঞ্জ/ বিপুল ভোটের ব্যবধানে মুক্তির জয়, তাড়াশে মনি সিরাজগঞ্জে ফেন্সিডিলসহ দুই মাদক ব্যবসায়ী গ্রেফতার সাংবাদিক মহির উদ্দিন আর নেই রবীন্দ্র বিশ্ববিদ্যালয়ে ফটোগ্রাফি সোসাইটির কমিটি গঠিত জিনের বাদশা প্রতারক চক্রের ৫ সদস্য গ্রেফতার, ৬টি সোনালী রংয়ের মুর্তি উদ্ধার সিরাজগঞ্জ/ মাটির নিচে চাপাপড়া শ্রমিককে ২ ঘন্টাপর জীবিত উদ্ধার সিরাজগঞ্জ সদরে দুই চেয়ারম্যান প্রার্থীকে শোকজ থানার ভিতর প্রতিদ্বন্দ্বী প্রার্থীর ওপর হামলা, শোকজ আমিনুল ইসলাম বৃদ্ধ বয়সে সঙ্গ মেটাতে বৃদ্ধাশ্রমের ভূমিকা বাড়ছে-দিপু মনি বেলকুচি/ থানা চত্বরে হট্টগোল, চেয়ারম্যান প্রার্থীর ১০ কর্মী গ্রেফতার

বিনা নোটিশে সড়ক বিভাগের গাছ কাটার অভিযোগ ঠিকাদারের বিরুদ্ধে

নিজস্ব প্রতিবেদক, সিরাজগঞ্জ :
সিরাজগঞ্জে অনুমতি ছাড়াই সড়ক ভবনের ভিতরের নির্বাহী প্রকৌশলীর নতুন বাসভবনের সামনে থেকে একটি বিশাল পুরাতন কাঁঠাল গাছ কাটার অভিযোগ উঠেছে সড়ক ও জনপথ বিভাগের ঠিকাদার আনোয়ার হোনের বিরুদ্ধে।

শনিবার (০৪ জুন) সকালে নিউ বগুড়া রোডের সড়ক ও জনপথ বিভাগ অফিসে অবৈধভাবে এ গাছ কেটে নিয়ে যায় আমিনুল হক প্রাইভেট লি: এর ঠিকাদার আনোয়ার হোসেন।

স্থানীয়রা জানায়, শনিবার সকালে গোপনে ঠিকাদার আনোয়ার হোসেন তার লোকজন দিয়ে তরিকঘরিক করে বড় কাঁঠাল গাছটি কেটে ভ্যান যোগে সড়ক ও জনপথ বিভাগ-১ অফিসে নিয়ে যায়।

রবিবার (৫ জুন) বেলা ১২টার দিকে ভ্যান যোগে গোপনে শিয়ালকোল বাজারের একটি সমিলে থেকে দুটি গুড়ি নিয়ে আসার সময় এলাকাবাসীর অভিযোগে সাংবাদিকদের কাছে ধরা পরে ঠিকাদার আনোয়ার হোসেন। ঐ ভ্যান চালক ও সড়ক উপ-বিভাগ-১ কার্যালয়ের উপ-বিভাগীয় প্রকৌশলী মো: জহিদুর রহমান মিলু উপস্থিতে গাছ রেখে ঠিকাদার আনোয়ার হোসেন পালিয়ে যায়।

এ বিষয়ে ঠিকাদার মো: আনোয়ার হোসেন বলেন, আমাকে সিরাজগঞ্জ সড়ক বিভাগ (সওজ) এর নির্বাহী প্রকৌশলী মোঃ দিদারুল আলম তরফদার স্যার গাছটি কাটার জন্য মৌখিক ভাবে বলেছে তাই গাছটি কেটে দিয়েছি। গাছের গোড়ার অংশ দুটি আজ অফিসে আসলো কেন জানতে চাইলে তিনি সটকে পড়েন।

সড়ক উপ-বিভাগ-১ কার্যালয়ের উপ-বিভাগীয় প্রকৌশলী মো: জাহিদুর রহমান মিলু বলেন, এখন দেখতে পেলাম ঠিকাদার ভ্যান যোগে গাছ নিয়ে যাচ্ছে। আমি জানতে পারলাম আমাদের সড়ক উপ-বিভাগ-২ এর কার্যালয়ের একটি কাঠাল গাছ ঠিকাদার কেটে নিয়ে এসেছে। কিন্তু এই গাছগুলো শনিবার এখানে এনে রেখে দিয়েছে কিন্তু আজ আবার নতুন করে মোটা দুটি গাছের গুড়ি ঠিকাদার ভ্যান যোগে কোথা থেকে এনে রাখছেন আমি জানিনা।

সিরাজগঞ্জ সড়ক বিভাগ (সওজ) এর নির্বাহী প্রকৌশলী মোঃ দিদারুল আলম তরফদার বলেন, আমি মৌখিক ভাবে অনুমতি দিয়েছি। কিন্তু কাঠাল গাছটি কেটে অফিসে রাখতে বলা হয়েছে। এখানে গাছ কাটার জন্য কোনও অনুমতি বন অধিদপ্তর থেকে নেওয়া হয়নি বা কোন রেজুলেশন করা হয়নি। কিন্তু ঠিকাদার গাছটি অফিসে না রেখে আমাদের আরেক অফিসে রেখে দিয়েছে।

উল্লেখ্য, বন বিভাগের বিধিমালায় বলা আছে ব্যক্তি মালিকানাধীন বা সরকারি জমি থেকে গাছ কাটার আগে সংশ্লিষ্ট এলাকার বিভাগীয় বন কর্মকর্তার কাছে নির্ধারিত ফরমে আবেদন করতে হয়। এরপর তদন্ত করে গাছ কাটার যৌক্তিকতা পাওয়া গেলে গাছের দরদাম নির্ধারণ ও পরবর্তী সময়ে আরও গাছ লাগানোর শর্তে গাছ কাটার অনুমতি দেওয়া হয়। এ প্রক্রিয়া বন বিভাগের মাধ্যমে করার বাধ্যবাধকতা রয়েছে।

সুস/এসবাংলা

SHARE

আপনার মতামত লিখুন :

আরও পড়ুন

সিরাজগঞ্জ/ বিপুল ভোটের ব্যবধানে মুক্তির জয়, তাড়াশে মনি
সিরাজগঞ্জে ফেন্সিডিলসহ দুই মাদক ব্যবসায়ী গ্রেফতার
সাংবাদিক মহির উদ্দিন আর নেই
রবীন্দ্র বিশ্ববিদ্যালয়ে ফটোগ্রাফি সোসাইটির কমিটি গঠিত
জিনের বাদশা প্রতারক চক্রের ৫ সদস্য গ্রেফতার, ৬টি সোনালী রংয়ের মুর্তি উদ্ধার
সিরাজগঞ্জ/ মাটির নিচে চাপাপড়া শ্রমিককে ২ ঘন্টাপর জীবিত উদ্ধার

আরও খবর

Android App