Header Border

ঢাকা, বৃহস্পতিবার, ২৫শে এপ্রিল, ২০২৪ ইং | ১২ই বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ (গ্রীষ্মকাল) ৩৭.৯৬°সে
শিরোনাম
বাগবাটি ইউপিতে জমি নিয়ে বিরোধে ভাইকে হত্যার হুমকি, থানায় অভিযোগ সিরাজগঞ্জ/ আমাদের বাংলা সাহিত্যের বিশাল ভান্ডার আছে- হেনরী সিরাজগঞ্জ/ স্কুলছাত্রীকে ধর্ষণের ঘটনায় যুবক গ্রেফতার সিরাজগঞ্জে পুলিশের উপর হামলা, মদ ও অস্ত্রসহ আওয়ামীলীগ নেতার স্ত্রী আটক সিরাজগঞ্জ পৌর যুবলীগকে ঢেলে সাজাতে আহবায়ক হতে চান যুবনেতা আবু মুসা ঈদের আগের দিনেই ফাঁকা বঙ্গবন্ধু সেতু পশ্চিম মহাসড়ক ঈদযাত্রা/ ২৪ ঘন্টায় বঙ্গবন্ধু সেতুতে টোল আদায় ৩ কোটি নাড়ীর টানে ঘরমুখো মানুষের স্বস্তির ঈদযাত্রা সিরাজগঞ্জ/ ট্রাক-পিকআপে ঝুকি নিয়ে বাড়ি আসছে স্বপ্ল-আয়ের মানুষ সিরাজগঞ্জ/ ঈদযাত্রায় মহাসড়কে খুলে দেওয়া হলো ৩ ওভারপাস এক সেতু
/

হলুদ-সবুজ তরমুজ চাষে ৩৭ কৃষকের সাফল্য

জেলা প্রতিনিধি, ময়মনসিংহ :

ময়মনসিংহের গৌরীপুরে একসঙ্গে হলুদ আর সবুজ রঙের তরমুজ চাষ করে সাফল্যের মুখ দেখছেন ৩৭ কৃষক। এ ছাড়া উপজেলার অচিন্তপুর ও রামগোপালপুর ইউনিয়নের বিভিন্ন গ্রামেও চাষ হচ্ছে ভিন্ন রঙ্গের তরমুজ।

সরেজমিনে গিয়ে দেখা গেছে, ক্ষেতের আইলে (দুটি ক্ষেতের মাঝের সরুপথ) একসাথে হলুদ আর সবুজ রঙের তরমুজ দেখতে ভীড় করছেন উৎসুক জনতা। অনেকেই আবার ফেসবুকে সেই দৃশ্য শেয়ার করছেন।

কৃষক মো. মোজাম্মেল হোসেন জানান, সাধারণ তরমুজের সঙ্গে এ্যাডরা বাংলাদেশের কর্মীরা হলুদ রঙের তরমুজের বীজ দিয়েছিল। এখন সবুজ আর হলুদ তরমুজ একসঙ্গে ঝুলছে, দেখতে খুব ভালো লাগছে।

কৃষক চান মিয়া জানান, পুকুরের পাড়ে কয়েকটা বীজ পুঁতে রেখেছিলাম। সেখানে হলুদ রঙের তরমুজ হয়েছে। এগুলো দেখতে অনেক মানুষ বাগানে আসছে।

কৃষাণী কুলসুম আক্তার জানান, প্রথম দিকে হলুদ রঙের তরমুজ দেখে ভেবেছিলাম মনে হয় পোকার আক্রমনে নষ্ট হয়েছে। কিন্তু পরে জানতে পারি এগুলো ভিন্ন রঙ্গের তরমুজ।

এ্যাডরার সমাজ উন্নয়ন কর্মী শিখা দেবনাথ জানান, কৃষকদের মাঝে আমরা নতুন প্রযুক্তি ও পণ্য তুলে দিচ্ছি। আমার অধিনে ১১ জন কৃষক এই তরমুজ চাষ করেছে। বাজারে চাহিদাও ব্যাপক, দামও ভালো।

তিনি জানান, সাধারণ তরমুজের চেয়ে ১৫ গুণ বেশি মিষ্টি এই হলুদ তরমুজ। ফলে ক্রেতাদের কাছেও বেশ সমাদৃত। প্রথমবারের মতো চাষ হওয়ায় কৃষকদের মাঝেও ব্যাপক সাড়া পাচ্ছি।

কমিউনিটি এম্পাওয়ারমেন্ট প্রজেক্ট (সিইপি) ফেইস-২ এর কৃষি সুপারভাইজার মো. এনামুল হক জানান, এ বছর উপজেলার ৩৭ জন চাষী পরীক্ষামূলকভাবে এ তরমুজ চাষ করেছিল। ফলন ভালো হওয়ায় চাষাবাদ আরও বৃদ্ধির পরিকল্পনা রয়েছে। বিদেশি জাতের হলুদ তরমুজটি বারোমাসই চাষ করা যায়।

প্রতিষ্ঠানে প্রজেক্ট ম্যানেজার বাবুল সি গমেজ বলেন, আমরা প্রত্যন্ত অঞ্চলে উন্নত ফসল উৎপাদনে কারিগরীসহ সার্বিক সহযোগিতা করে আসছি। হলুদ তরমুজও এ প্রকল্পের একটি অংশ। প্রত্যেকটি মানুষকে স্বনির্ভর হওয়ার জন্য তাদেরকে উদ্বুদ্ধকরণ করা হচ্ছে।

এআর/এসবাংলা

SHARE

আপনার মতামত লিখুন :

আরও পড়ুন

বাগবাটি ইউপিতে জমি নিয়ে বিরোধে ভাইকে হত্যার হুমকি, থানায় অভিযোগ
সিরাজগঞ্জ/ আমাদের বাংলা সাহিত্যের বিশাল ভান্ডার আছে- হেনরী
সিরাজগঞ্জ/ স্কুলছাত্রীকে ধর্ষণের ঘটনায় যুবক গ্রেফতার
সিরাজগঞ্জে পুলিশের উপর হামলা, মদ ও অস্ত্রসহ আওয়ামীলীগ নেতার স্ত্রী আটক
সিরাজগঞ্জ পৌর যুবলীগকে ঢেলে সাজাতে আহবায়ক হতে চান যুবনেতা আবু মুসা
ঈদের আগের দিনেই ফাঁকা বঙ্গবন্ধু সেতু পশ্চিম মহাসড়ক

আরও খবর

Android App