Header Border

ঢাকা, মঙ্গলবার, ২৩শে এপ্রিল, ২০২৪ ইং | ১০ই বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ (গ্রীষ্মকাল) ২৮.৯৬°সে
শিরোনাম
সিরাজগঞ্জ/ আমাদের বাংলা সাহিত্যের বিশাল ভান্ডার আছে- হেনরী সিরাজগঞ্জ/ স্কুলছাত্রীকে ধর্ষণের ঘটনায় যুবক গ্রেফতার সিরাজগঞ্জে পুলিশের উপর হামলা, মদ ও অস্ত্রসহ আওয়ামীলীগ নেতার স্ত্রী আটক সিরাজগঞ্জ পৌর যুবলীগকে ঢেলে সাজাতে আহবায়ক হতে চান যুবনেতা আবু মুসা ঈদের আগের দিনেই ফাঁকা বঙ্গবন্ধু সেতু পশ্চিম মহাসড়ক ঈদযাত্রা/ ২৪ ঘন্টায় বঙ্গবন্ধু সেতুতে টোল আদায় ৩ কোটি নাড়ীর টানে ঘরমুখো মানুষের স্বস্তির ঈদযাত্রা সিরাজগঞ্জ/ ট্রাক-পিকআপে ঝুকি নিয়ে বাড়ি আসছে স্বপ্ল-আয়ের মানুষ সিরাজগঞ্জ/ ঈদযাত্রায় মহাসড়কে খুলে দেওয়া হলো ৩ ওভারপাস এক সেতু সিরাজগঞ্জে চোর চক্রের ৪ সদস্য আটক, চুরির মালামাল উদ্ধার 

শিক্ষার্থী-ব্যবসায়ীদের সংঘর্ষে রণক্ষেত্র নিউমার্কেট

নিজস্ব প্রতিবেদক:
ঢাকা কলেজের শিক্ষার্থী ও ব্যবসায়ীদের মাঝে সংঘর্ষের ঘটেনাকে কেন্দ্র করে নিউমার্কেট এলাকায় থামথমে পরিস্থিতি বিরাজ করছে। ছাত্রদের লক্ষ্য করে ইট-পাটকেল নিক্ষেপ করছে ব্যবসায়ীরা। শিক্ষার্থী-ব্যাবসায়ীদের মধ্যকার ধাওয়া পাল্টা-ধাওয়ায় রণক্ষেত্র রুপ নিয়েছে এলাকাটি।

মঙ্গলবার (১৯ এপ্রিল) সকাল ১০টা ৪০ মিনিটের দিকে পুনরায় এ ধাওয়া পাল্টাধাওয়ার ঘটনা শুরু হয়।

মঙ্গলবার রাতেরদিকে নিউমার্কেট এলাকায় ‘কথা-কাটাকাটির জেরে’ ঢাকা কলেজের শিক্ষার্থীদের সঙ্গে ব্যবসায়ীদের সংঘর্ষের ঘটনা ঘটে। পরিস্থিতি নিয়ন্ত্রণে আনতে পুলিশ ছোড়া টিয়ার শেল ও রাবার বুলেট নিক্ষেপে কলেজের কয়েকজন শিক্ষার্থীর অবস্থা আশঙ্কাজনক। ঘটনাস্থল থেকে দ্রুত তাদের উদ্ধার করে ঢাকা মেডিকেল কলেজ হাসপাতালে চিকিৎসার জন্য ভর্তি করা হয়েছে। ঘটনায় শিক্ষার্থীদের পাশাপাশি দুই ব্যবসায়ী ও বেশ কয়েকজন পুলিশ সদস্যও আহত হয়েছেন।

ঘটনাস্থলে গিয়ে দেখা যায়, নিউ মার্কেটের কর্মীরা ঢাকা কলেজের শিক্ষার্থীদের উদ্দেশ্য করে ইট-পাটকেল ছুড়ছে। পাল্টা জবাব দিতে ছাত্রদের মধ্যে অনেককে হেলমেট পরে হাতে লাঠি নিয়ে চন্দ্রিমা মার্কেটের সামনে অবস্থান নিয়েছে। মার্কেট কর্মীদের ছোড়া ইটের আঘাতে অনেক শিক্ষার্থী আহত হয়েছে। তাদের উদ্ধার করে চিকিৎসার জন্য হাসপাতাল পাঠানো হয়েছে।

নিউ মার্কেটের ওভার ব্রিজের নিচে অবস্থান নেয়া এক ব্যবসায়ী শিক্ষার্থীদের বিরুদ্ধে মালামাল কিনে টাকা না দেয়ার অভিযোগ তুলে খোলা কাগজকে বলেন, আমাদের উপর অন্যায়মূলক ভাবে হামলা করা হয়েছে। গত দু’বছর করোনায় আমরা অনেক ক্ষতিগ্রস্ত হয়েছি। যা ছিলো সম্বল তা নিয়ে এখন টানাপোড়নের মধ্যে অবস্থান করছি। এর মাঝে ঢাকা কলেজের শিক্ষার্থীরা এসে মাল নিয়ে টাকা না দিয়ে চলে যায়।

খায়রুল নামের অন্য এক ব্যবসায়ী বলেন, আমারদের অবস্থা খুবই নাজেহাল। তবুও চেষ্টা করি কম লাভে শিক্ষার্থীদের কাছে কাপড় বিক্রি করতে। কিন্তু যখনি আমাদের থেকে কাপড় নিয়ে তাদের মন গড়া টাকা দেয় তা আমাদের লসের মুখে পড়তে হয়। যা একদম ঠিক নয়।

এদিকে ঐ এলাকায় ধাওয়া পাল্টা ধাওয়ার ঘটনায় রাজধানীর সাইন্স-ল্যাব, আজিমপুর, ধানন্ডি ও মিরপুর রোডে তীব্র জ্যামের সৃষ্টি হয়। পুরো এলাকায় সকল দোকান বন্ধ এবং থমথমে পরিস্থিতি তৈরি হয়েছে।

আন্দোলনকারী শিক্ষার্থীদের মধ্যে নাম প্রকাশে অনিচ্ছুক এক শিক্ষার্থী বলেন, নিউমার্কেটের ব্যবসায়ীরা ঈদকে পুঁজি করে জামা-কাপড়ের দাম বহুগুণে বেশি নিচ্ছে। তাছাড়া তাদের কিছু জিজ্ঞেস করতে গেলে ক্রেতাদের দিকে হামলে পড়ার মতো অবস্থার সৃষ্টিকরে মার্কেটে। এর প্রতিবাদ করলে পুলিশ আমারেদ লক্ষ্য করে গত রাতেও রাবার বুলেট ও টিয়ার শেল নিক্ষেপ করে। এতে মোশারফ হোসেন রাবার বুলেটে আহত হন। অন্যদিকে পুলিশের ছোড়া টিয়ার শেল এসে রজবের বুকে লাগে।

তিনি আরও বলেন, গতরাতের ঘটনায় মার্কেট কর্মীরা ব্রিজের নিচে সকাল থেকে অবস্থান নেয়। তাদের সংখ্যায় বেশি হলে তারা ইট-লাঠি নিয়ে আমাদের কলেজের গেটের ভেতরে অবস্থান করা শিক্ষার্থীয়ে উপর হামলা করে। এতে প্রায় ১৫ জনের বেশি শিক্ষার্থী আহত হয়েছে। আমরা এর সুস্থ বিচার চাই। আর নয়তো ব্যবসায়ীদের অবরোধ করে আমাদের দাবি আদায় করে মাঠ ছাড়বো।

এদিকে ঢাকা কলেজের সঙ্গে ব্যবসায়ীদের সংঘর্ষের কারণে ঢাকা কলেজের সব ক্লাস ও পরীক্ষা স্থগিত করা হয়েছে। মঙ্গলবার সকালে ঢাকা কলেজের ওয়েবসাইটে এই নোটিস দেওয়া হয়। কলেজের ফেইসবুক পেইজেও বিষয়টি জানিয়ে দেওয়া হয়।

কলেজের ভারপ্রাপ্ত অধ্যক্ষের নামে দেওয়া ওই নোটিসে বলা হয়, ‘অনিবার্য কারণে ১৯ এপ্রিল, মঙ্গলবার ঢাকা কলেজের উচ্চমাধ্যমিক ও অনার্স-মাস্টার্স শ্রেণির সকল ক্লাস ও পরীক্ষাসমূহ স্থগিত করা হল। সকল শিক্ষককে সকাল ১০টার মধ্যে কলেজে উপস্থিত থাকার জন্য অনুরোধ করা হল।

 

এইচএমএ/এসবাংলা

SHARE

আপনার মতামত লিখুন :

আরও পড়ুন

সাগর-রুনি হত্যাকাণ্ডের তদন্তে দীর্ঘসূত্রিতা লজ্জা দায়িত্বহীনতা এবং পক্ষপাতিত্বের ঈঙ্গিত বহন করে
বাংলাদেশে বিনিয়োগে যুক্তরাজ্যের ব্যবসায়ীদের আমন্ত্রণ প্রধানমন্ত্রীর
 নতুন আইজিপি কে হচ্ছেন
হু হু করে বাড়ছে চালের দাম
জুনে সড়কে মোটরসাইকেলে বেশি দুর্ঘটনা
মহাসড়কে ঈদে মহাআতঙ্ক মোটরসাইকেল

আরও খবর

Android App