Header Border

ঢাকা, বৃহস্পতিবার, ১৫ই ফেব্রুয়ারি, ২০২৪ ইং | ২রা ফাল্গুন, ১৪৩০ বঙ্গাব্দ (বসন্তকাল) ২৭.৯৬°সে

ফিতরা সর্বনিম্ন ৭০, সর্বোচ্চ ২৩১০ টাকা

জেলা প্রতিনিধি, রাজশাহী:
রাজশাহীতে সর্বনিম্ন ফিতরা ৭০ টাকা নির্ধারণ করা হয়েছে। সর্বোচ্চ নির্ধারণ করা হয়েছে- ২ হাজার ৩১০ টাকা। রাজশাহী ও এর আশপাশের এলাকার জন্য চলতি বছর জনপ্রতি এই ফিতরা নির্ধারণ করা হয়েছে।  প্রত্যেকে নিজ নিজ সামর্থ্য অনুযায়ী এই নির্ধারিত সর্বনিম্ন ও সর্বোচ্চ টাকায় ফিতরা আদায় করতে পারবেন।

রাজশাহী বিশ্ববিদ্যালয়ের ইসলামিক স্টাডিজ বিভাগের অধ্যাপক মাওলানা তৈয়বুর রহমান নিজামী বুধবার (১৩ এপ্রিল) সন্ধ্যায় এ তথ্য নিশ্চিত করেছেন।

তিনি বলেন- রাজশাহীর জামেয়া ইসলামিয়া শাহ মখদুম মাদ্রাসায় বিভিন্ন মসজিদের ইমাম, মুফতি, মুহাদ্দিস ও ওলামায়ে কেরামের এক বৈঠকে এ সিদ্ধান্ত হয়েছে। তার সভাপতিত্বেই ওই সভা অনুষ্ঠিত হয়েছে।

এতে চলতি বছরের জন্য বাজারমূল্য ধরে ৪২ টাকা কেজি দরে ১ কেজি ৬৫০ গ্রাম গমের হিসাবে সর্বনিম্ন ৭০ টাকায় জনপ্রতি ফিতরা আদায় করা যাবে। এছাড়া ৩ কেজি ৩০০ গ্রাম যব, খেজুর, কিসমিস বা পনিরের মূল্য ধরেও ফিতরা আদায় করা যাবে।

বাজারে এখন যবের দর ৬০ টাকা কেজি। সেই হিসাবে ২০০ টাকা, ৩০০ টাকা কেজি দরে খেঁজুরের হিসাবে ৯৯০ টাকা, ৩৫০ টাকা কেজি দরে কিসমিস হিসাবে ১ হাজার ১৫৫ টাকা এবং ৭০০ টাকা কেজি দরে পনিরের হিসাবে ২ হাজার ৩১০ টাকায় জনপ্রতি ফিতরা আদায় করা যাবে।

সবার জন্য সামর্থ্য অনুযায়ী সর্বোচ্চ টাকায় ফিতরা আদায় করাই মুস্তাহাব। তবে কারো সামর্থ্য না থাকলে সর্বনিম্ন নির্ধারিত টাকায়ও ফিতরা আদায় হয়ে যাবে বলেও উল্লেখ করেন মাওলানা তৈয়বুর রহমান।

 

এইচএমএ/এসবাংলা

SHARE

আপনার মতামত লিখুন :

আরও পড়ুন

শিশুকে হত্যা করে ধানক্ষেতে পুঁতে রাখে সৎ বাবা
শাহজাদপুরে রংধনু স্কুলের বসন্ত বরণ উৎসব
সিরাজগঞ্জে হত্যার দায়ে স্বামী-স্ত্রীর মৃত্যুদন্ড
৮০ লাখ টাকার গাঁজাসহ গ্রেফতার ৪
সিরাজগঞ্জ/ সাবেক এমপির গাড়ি থেকে ফেন্সিডিল উদ্ধার
অধ্যক্ষের পদায়ন প্রত্যাহার  চায় সিরাজগঞ্জ মেরিন টেকনোলজির শিক্ষার্থীরা 

আরও খবর

Android App