Header Border

ঢাকা, রবিবার, ১৯শে মে, ২০২৪ ইং | ৫ই জ্যৈষ্ঠ, ১৪৩১ বঙ্গাব্দ (গ্রীষ্মকাল) ২৭.৯৬°সে
শিরোনাম
সিরাজগঞ্জে ফেন্সিডিলসহ দুই মাদক ব্যবসায়ী গ্রেফতার সাংবাদিক মহির উদ্দিন আর নেই রবীন্দ্র বিশ্ববিদ্যালয়ে ফটোগ্রাফি সোসাইটির কমিটি গঠিত জিনের বাদশা প্রতারক চক্রের ৫ সদস্য গ্রেফতার, ৬টি সোনালী রংয়ের মুর্তি উদ্ধার সিরাজগঞ্জ/ মাটির নিচে চাপাপড়া শ্রমিককে ২ ঘন্টাপর জীবিত উদ্ধার সিরাজগঞ্জ সদরে দুই চেয়ারম্যান প্রার্থীকে শোকজ থানার ভিতর প্রতিদ্বন্দ্বী প্রার্থীর ওপর হামলা, শোকজ আমিনুল ইসলাম বৃদ্ধ বয়সে সঙ্গ মেটাতে বৃদ্ধাশ্রমের ভূমিকা বাড়ছে-দিপু মনি বেলকুচি/ থানা চত্বরে হট্টগোল, চেয়ারম্যান প্রার্থীর ১০ কর্মী গ্রেফতার বেলকুচি/ ভোটের মাঠে ত্রাসের রাজত্বে এমপির দুই ভাই!

পল্লী বিদ্যুৎ পরিচালক জাকারিয়ার বিরুদ্ধে অবৈধভাবে সংযোগ অন্যত্র স্থানান্তের অভিযোগ

॥ নিজস্ব প্রতিবেদক, সিরাজগঞ্জ ॥
সিরাজগঞ্জ পল্লী বিদ্যুৎ সমিতি-২ এর পরিচালকের বিরুদ্ধে সেচের বিদ্যুৎ সংযোগ অবৈধভাবে অন্যত্র স্থানান্তরে ৫০ হাজার টাকা নেওয়ার অভিযোগ উঠেছে। এঘটনায় গত ১০ এপ্রিল সিরাজগঞ্জ পল্লী বিদ্যুৎ সমিতি-২ এর জেনারেল ম্যানেজার বরাবর লিখিত অভিযোগ দাখিল করেছেন স্থানীয় কৃষক ফরহাদ হোসেন।

অভিযোগে সুত্রে জানা গেছে, সিরাজগঞ্জ সদর উপজেলা সেচ কমিটি ও বিএডিসির অনুমোদন প্রাপ্ত হয়ে উপজেলার বহুলী ইউনিয়নের মজিবর রহমানের ছেলে কৃষক নুর আলম ও বাবু গ্রামের করস্থানের পশ্চিম পাশে তাদের বসতবাড়ী সংলগ্ন ১৫৪৮ নং দাগের জমিতে বিদুুৎ চালিত একটি মটর স্থাপন করেন। পরবর্তীতে সেচ নীতিমালার আলোকে স্থাপিত সেই মটরে সিরাজগঞ্জ পল্লী বিদ্যুৎ সমিতি-২ বিদ্যুৎ সংযোগ দেয়। কিন্তু সংযুক্ত সেই স্থানে কৃষি সেচের মটর চালু থাকাবস্থায় রোববার (১০ এপ্রিল ২০২২) দুপুরের দিকে তারা শিয়ালকোল এলাকার বাসিন্দা ও পল্লী বিদ্যুৎ সমিতির ঠিকাদার ও ইউনিয়ন যুবলীগের সাধারণ সম্পাদক কামাল হোসেনে বড় ভাই পল্লী বিদ্যু সমিতি-২ এর পরিচালক জাকারিয়ার সাথে যোগসাজস করে অনুমোদিত দাগের জমিতে স্থাপিত বোরিং এবং বিদ্যুৎ সংযোগে তার ও বিদ্যুৎ মিটার সুকৌশলে বিচ্ছিন্ন করে প্রায় ৩’শ ফুট দুরে অবস্থিত ১৫৬০ দাগের জমিতে স্থানান্তর করেছেন।

অথচ বোরিং ও বিদ্যুৎ সংযোগ স্থানান্তরের বিষয়ে কোন কিছুই জানেন না উপজেলা সেচ কমিটি ও পল্লী বিদ্যুৎ সমিতি-২ এর কর্তাব্যক্তিরা। তাহলে সংশ্লিষ্ট সেচ কমিটি ও পল্লী বিদ্যুৎ সমিতি-২’র অনুমতি ও সরকারি লিখিত আদেশ ব্যতিরেকে কিভাবে শিয়ালকোল ইউনিয়ন যুবলীগের সাধারণ সম্পাদকের ভাই পরিচালক জাকারিয়ার মাধ্যমে স্থানান্তরিত হলো কৃষি সেচের এই বোরিং ও বিদ্যুৎ সংযোগটি?

মঙ্গলবার (১২ এপ্রিল) সরজমিনে জানা যায়, কৃষি সেচের বোরিং ও বিদ্যুৎ সংযোগ নিজ কর্তৃৃক স্থানান্তরের কোন সুযোগ নেই। কেননা একটি সেচের বোরিং স্থাপন ও বিদ্যুৎ সংযোগ নিতে চাইলে আগ্রহী কৃষককে আইনের ব্যাড়াজালে বন্দী থেকে মাসের পর মাস ও বছরের পর বছর ঘুরতে হয় সংশ্লিষ্ট অফিসে। কিন্তু কোনমতেই মেলেনা নিয়মের বাইরে কৃষি সেচের অনুমোদন ও বিদ্যুৎ সংযোগ। তবে সেচ নীতিমালার আলোকে জরিপ অনুযায়ী কৃষি সেচ সংযোগ মিললে সেচ কমিটি কর্তৃক অনুমোদিত ও নির্ধারিত দাগের জমির ভিতর সেচের বোরিং ও মটরে বিদ্যুৎ সংযোগ স্থাপন করতে হয়।

অনুমোদিত স্থানের বাইরে বোরিং ও বিদ্যুৎ সংযোগ স্থাপন ও স্থানান্তর সেচ নীতিমালাতে স্পস্টভাবে নিষিদ্ধ রয়েছে। উপজেলা সেচ কমিটির একটি সুত্র জানায়, কোন সময় বোরিং ও বিদ্যুৎ সংযোগ স্থানান্তরের প্রয়োজন দেখা দিলে তার যথাযথ কারণ উল্লেখ করে উপজেলা সেচ কমিটির বরাবর আবেদন করতে হয়। আর আবেদন করা হলে সেচ কমিটি পুর্বের ন্যায় তাদের প্রতিনিধি দিয়ে পুনরায় জরিপ করে জরিপ প্রতিবেদন দাখিল করলেই তখন প্রতিবেদনের আলোকে পরবর্তী পদক্ষেপ গ্রহন করে থাকেন সেচ কমিটি ও বিদ্যুৎ অফিস। তবে জরিপকালে সেচ নীতিমালার ব্যত্যয় ঘটলে কোনমতেই মিলবেনা অন্যত্র বোরিং ও বিদ্যুৎ সংযোগ স্থানান্তর। তাহলে সেচ নীতিমালা উপেক্ষা করে কীভাবে স্থানান্তরিত হলো কৃষি সেচের বোরিং ও বিদ্যুৎ সংযোগ। এদিকে অবৈধ পন্থায় বোরিং ও বিদ্যুৎ সংযোগ স্থানান্তরের বিষয়ে কৃষক ফরহাদ হোসেন সিরাজগঞ্জ পল্লী বিদ্যুৎ সমিতি-২ এর জেনারেল ম্যানেজার বরাবর অভিযোগপত্র দাখিল করেছেন।

সিরাজগঞ্জ পল্লী বিদ্যুৎ সমিতি-২ এর সাবেক পরিচালক জাকারিয়া হোসেন বলেন, আমি পরিচালক আমার ছোট ভাই ঠিকাদার হিসেবে কাজ করেছি। বৈধভাবে সেচের লাইন স্থানান্তর করা হয়েছে। এখানে কোন অনিয়ম হয়নি।

শিয়ালকোল ইউনিয়ন যুবলীগের সাধারণ সম্পাদক কামাল হোসেন বলেন, জেলার সব স্থানে এভাবেই সংযোগ দেওয়া হচ্ছে। এতে কোন সমস্যা নেই।

এ ব্যাপারে জেনারেল ম্যানেজার অখিল কুমার সাহা বলেন, নিয়মের বাইরে অন্যত্র কৃষি সেচের বোরিং এবং বিদ্যুৎ সংযোগ স্থানান্তরের কোন সুযোগ নেই। তবে এমন ঘটনা সংঘটিত হয়ে থাকলে পল্লী বিদ্যুৎ সমিতির আইন অনুযায়ী তদন্তপুর্বক প্রয়োজনীয় ব্যবস্থা গ্রহনসহ স্থানান্তরিত সংযোগটি বিচ্ছিন্ন করে দেওয়া হবে।

SHARE

আপনার মতামত লিখুন :

আরও পড়ুন

সিরাজগঞ্জে মোবাইল কিনে না দেওয়ায় স্কুলছাত্রীর আত্মহত্যা
সিরাজগঞ্জে দুটি বাল্যবিবাহ পড়ালেন সাবেক ইউপি সদস্য
বাগবাটি ইউপিতে জমি নিয়ে বিরোধে ভাইকে হত্যার হুমকি, থানায় অভিযোগ
সিরাজগঞ্জে তিনজনকে হত্যার দায়ে যুবকের মৃত্যুদন্ড 
সিরাজগঞ্জে বাস ও সিএনজি মুখোমুখি সংঘর্ষে মা-মেয়ে নিহত
সিরাজগঞ্জ জেলা আইনজীবী সমিতির নির্বাচনে সভাপতি লিটন, সম্পাদক মাসুদ

আরও খবর

Android App