Header Border

ঢাকা, রবিবার, ১৯শে মে, ২০২৪ ইং | ৫ই জ্যৈষ্ঠ, ১৪৩১ বঙ্গাব্দ (গ্রীষ্মকাল) ২৭.৯৬°সে
শিরোনাম
সিরাজগঞ্জে ফেন্সিডিলসহ দুই মাদক ব্যবসায়ী গ্রেফতার সাংবাদিক মহির উদ্দিন আর নেই রবীন্দ্র বিশ্ববিদ্যালয়ে ফটোগ্রাফি সোসাইটির কমিটি গঠিত জিনের বাদশা প্রতারক চক্রের ৫ সদস্য গ্রেফতার, ৬টি সোনালী রংয়ের মুর্তি উদ্ধার সিরাজগঞ্জ/ মাটির নিচে চাপাপড়া শ্রমিককে ২ ঘন্টাপর জীবিত উদ্ধার সিরাজগঞ্জ সদরে দুই চেয়ারম্যান প্রার্থীকে শোকজ থানার ভিতর প্রতিদ্বন্দ্বী প্রার্থীর ওপর হামলা, শোকজ আমিনুল ইসলাম বৃদ্ধ বয়সে সঙ্গ মেটাতে বৃদ্ধাশ্রমের ভূমিকা বাড়ছে-দিপু মনি বেলকুচি/ থানা চত্বরে হট্টগোল, চেয়ারম্যান প্রার্থীর ১০ কর্মী গ্রেফতার বেলকুচি/ ভোটের মাঠে ত্রাসের রাজত্বে এমপির দুই ভাই!

সিরাজগঞ্জে কোকোপিট দিয়ে বিউটি টমেটো চাষ শুরু

নিজস্ব প্রতিবেদক :
২ হাজার স্কায়ারফিট লোহার ১টি লম্বা ঘরের ভিতরে সারি সারি বিউটি টমেটো গাছ। কয়েক দিন পর ফল আসবে। দুইজন কর্মী গাছগুলো পরিচর্যায় নিয়োজিত রয়েছে। কিন্তু কোনো মাটির চিহ্ন নেই। মাটি ছাড়া কেবল পানিতে জন্মাচ্ছে এই সবজি গাছ। পানির পাশাপাশি সারিতে নারকেলের ছোবড়ার গুঁড়োতে হাইড্রোপনিক পদ্ধতিতে কোকোপিট দিয়ে চাষ হচ্ছে বিউটি টমেটো।
সিরাজগঞ্জের সদর উপজেলার খোকশাবাড়ী ইউনিয়নের শাহানগাছা এলাকায় ফার্মডেক্স এগ্রোতে উন্নত জাতের বিউটি টমেটো চাষ হচ্ছে।
সরেজমিনে গিয়ে জানা যায়, ২০১৬ সালের ডিসেম্বর মাসে জাহিদুল ইসলাম মিলন (৩৫) নামের এক মেরিন ইঞ্জিনিয়ার ১ একর জমিতে গড়ে তুলেন এই ফার্মডেক্স এগ্রো। দীর্ঘদিনের প্রচেষ্টায় চলতি মৌসুমে ২ হাজার স্কয়ারফিট গ্রীন হাউজের মধ্যে হাইড্রোপনিক পদ্ধতিতে থাইল্যান্ডের হানিডিউ তরমুজ চাষ করে সফলতা পেয়েছেন তিনি। দ্বিতীয় প্রচেষ্টা চলছে বিউটি টমেটো চাষ। এই প্রচেষ্টাও সফলের আশা করছেন তিনি। মাটি বিহিন এই পদ্ধতি এখন মানুষের কাছে জনপ্রিয় হয়ে উঠছে। প্রতিদিন আসছে মানুষ পরামর্শ নিতে। এ পদ্ধতিতে বাড়ির বারান্দা, ছাদ, উঠানে প¬াস্টিকের পট বা পলি টানেলে অধিক শস্য চাষ করে পারিবারিক চাহিদার অনেকাংশই পূরণ করা সম্ভব হবে।
সিরাজগঞ্জে ফার্মডেক্স এগ্রোর পরিচালক তরুণ উদ্যোক্তা জাহিদুল ইসলাম মিলন বলেন, শিক্ষা জীবন থেকেই কৃষিতে বৈপ¬বিক পরিবর্তনের স্বপ্ন দেখতেন।
মেরিন ইন্সটিটিউট থেকে ২০০১ সালে আইএসসি ইঞ্জিনিয়ারিং এ পাশ করে চাকুরী না করে নিজেই উদ্যোক্তা হয়েছি। ২ হাজার স্কয়ারফিন গ্রীন হাউজে ৬৪০টি বিউটি টমেটো চারা লাগালো হয়েছে। এতে প্রায় ৫০ হাজার টাকা খচর হয়েছে। ৬৪০টি গাছ থেকে সপ্তাহে ৩শ কেজি টমেটো পাবো। তাতে খচর শেষে প্রায় আড়াই লক্ষ টাকা লাভ হবে। দেড় মাস হলো টমেটোর চারা লাগানো হয়েছে। ১০/১২ দিনের মধ্যেই ফল আসতে শুরু করবে। বর্তমানে গাছে ফুল এসেছে তাই পরিচর্চা চলছে। অনেকে এই ধরণের প্রকল্প করতে আগ্রহীও হচ্ছে। এ ধরণের উদ্যোক্তাদের আগ্রহী করতে সরকার ইতিমধ্যেই চার শতাংশ হারে ঋণের ঘোষণা দিয়েছে। এই ধরণের ফসল উৎপাদনে ব্যবহৃত বিদ্যুৎ কৃষির আওতায় আনাসহ আমদানি করা পণ্যের ভ্যাট কমানোর জন্য সরকারের কাছে সহযোগিতা চান এই তরুণ উদ্যোক্তা।
এই ফার্মডেক্স এগ্রোতে লাউ, কাঁচামরিচ, ফুলকপি, বাঁধাকপি, শসা, খিরা, ক্যাপসিকাম, স্ট্রবেরি, গাঁদা, গোলাপ, অর্কিডসহ নানা ধরনের ফসল আগামীতে উৎপাদন হবে বলে তিনি জানান।

SHARE

আপনার মতামত লিখুন :

আরও পড়ুন

সিরাজগঞ্জে ফেন্সিডিলসহ দুই মাদক ব্যবসায়ী গ্রেফতার
সাংবাদিক মহির উদ্দিন আর নেই
রবীন্দ্র বিশ্ববিদ্যালয়ে ফটোগ্রাফি সোসাইটির কমিটি গঠিত
জিনের বাদশা প্রতারক চক্রের ৫ সদস্য গ্রেফতার, ৬টি সোনালী রংয়ের মুর্তি উদ্ধার
সিরাজগঞ্জ/ মাটির নিচে চাপাপড়া শ্রমিককে ২ ঘন্টাপর জীবিত উদ্ধার
সিরাজগঞ্জ সদরে দুই চেয়ারম্যান প্রার্থীকে শোকজ

আরও খবর

Android App