Header Border

ঢাকা, বৃহস্পতিবার, ২৫শে এপ্রিল, ২০২৪ ইং | ১২ই বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ (গ্রীষ্মকাল) ৩৭.৯৬°সে
শিরোনাম
বাগবাটি ইউপিতে জমি নিয়ে বিরোধে ভাইকে হত্যার হুমকি, থানায় অভিযোগ সিরাজগঞ্জ/ আমাদের বাংলা সাহিত্যের বিশাল ভান্ডার আছে- হেনরী সিরাজগঞ্জ/ স্কুলছাত্রীকে ধর্ষণের ঘটনায় যুবক গ্রেফতার সিরাজগঞ্জে পুলিশের উপর হামলা, মদ ও অস্ত্রসহ আওয়ামীলীগ নেতার স্ত্রী আটক সিরাজগঞ্জ পৌর যুবলীগকে ঢেলে সাজাতে আহবায়ক হতে চান যুবনেতা আবু মুসা ঈদের আগের দিনেই ফাঁকা বঙ্গবন্ধু সেতু পশ্চিম মহাসড়ক ঈদযাত্রা/ ২৪ ঘন্টায় বঙ্গবন্ধু সেতুতে টোল আদায় ৩ কোটি নাড়ীর টানে ঘরমুখো মানুষের স্বস্তির ঈদযাত্রা সিরাজগঞ্জ/ ট্রাক-পিকআপে ঝুকি নিয়ে বাড়ি আসছে স্বপ্ল-আয়ের মানুষ সিরাজগঞ্জ/ ঈদযাত্রায় মহাসড়কে খুলে দেওয়া হলো ৩ ওভারপাস এক সেতু

সিরাজগঞ্জে বন্যা পানি কমছে

নিজস্ব প্রতিবেদক :
যমুনা নদীর পানি ৩য় দফায় সিরাজগঞ্জ পয়েন্টে ৩ ও কাজিপুরে ৪ সেন্টিমিটার কমে বর্তমানে সিরাজগঞ্জ পয়েন্টে ৮৫ সেন্টিমিটার এবং কাজিপুর পয়েন্টে ৯৫ সেন্টিমিটার বিপদসীমার ওপর দিয়ে প্রবাহিত হচ্ছে। পানি কিছুটা কমার সাথে সাথে নদীর তীব্রবর্তি এলাকায় ব্যাপক ভাঙ্গন শুরু হয়েছে। এতে বাধে আশ্রয় নেওয়া মানুষেরা গৃহহীন হয়ে পড়েছে।
ভাঙ্গন কবলিত মানুষ বাঁধের ওপর ও খোলা আকাশের নিচে মানবেতর জীবনযাপন করছে। এতে জ্বালানি, শুকনো খাবার, পয়ঃনিস্কাশন ব্যবস্থা, শিশু খাদ্য ও গো-খাদ্যের সংকটে দুর্বিসহ জীবন যাপন করছে। সেই সাথে অব্যাহত রয়েছে নদী ভাঙ্গন। বাঁধের ওপর ঝুপড়িঘর তুলে বসবাস করছে অনেক পরিবার। তবে আজ সকাল থেকে জেলায় বিভিন্ন স্থানে ভারী বৃষ্টিপাত হচ্ছে।

সোমবার (২৭ জুলাই) দুপরে সিরাজগঞ্জ পানি উন্নয়ন বোর্ডের উপ-সহকারী রনজিৎ সরকার জানান, যমুনার পানি গত ২৪ ঘন্টায় সিরাজগঞ্জ পয়েন্টে ৩ সেন্টিমিটার ও কাজিপুর ৪ সেন্টিমিটার কমে বর্তমানে-বিপদ সিমার ৮৫ সেন্টিমিটার ও কাজিপুর পয়েন্টে ৯৫ সেন্টিমিটার দিয়ে প্রবাহিত হচ্ছে। তবে আরো ৩/৪দিন পানি কমবে বলে বন্যা নিয়ন্ত্রণ অধিদপ্তর জানিয়েছেন।

সিরাজগঞ্জ জেলা প্রশাসক ড. ফারুক আহাম্মদ জানান, বন্যাকবলিত মানুষের জন্য ২ হাজার ৬০০ টন চাল (জিআর) বরাদ্দ পাওয়া গেছে। এরই মধ্যে ২৭১ টন চাল বিতরণ করা হয়েছে। বর্তমানে মজুদ আছে সাড়ে ৩শত টন চাল। শিশুখাদ্য ও গো-খাদ্যের জন্য ৬ লাখ টাকা বিতরণ করা হয়েছে। শুকনো খাবার বিতরণ করা হচ্ছে ৩ হাজার ৯৫০টি প্যাকেট।

জেলা ত্রাণ ও পুর্ণবাসন কর্মকর্তা আব্দুর রহিম জানান, বন্যায় জেলার ৬টি উপজেলার মধ্যে- কাজিপুরে ৯টি ইউনিয়ন, সদরে ৮টি, বেলকুচিতে ৫টি, উল্লাপাড়ায় ২টি, শাহজাদপুরে ৪টি ও চৌহালী উপজেলার ৭টি, তাড়াশ-৪টি ইউনিয়নের মোট ১ লক্ষ ৩ হাজারটি পরিবারের ৪ লাখ ৪৪ জন মানুষ বন্যাকবলিত হয়ে পড়েছে।

SHARE

আপনার মতামত লিখুন :

আরও পড়ুন

বাগবাটি ইউপিতে জমি নিয়ে বিরোধে ভাইকে হত্যার হুমকি, থানায় অভিযোগ
সিরাজগঞ্জ/ আমাদের বাংলা সাহিত্যের বিশাল ভান্ডার আছে- হেনরী
সিরাজগঞ্জ/ স্কুলছাত্রীকে ধর্ষণের ঘটনায় যুবক গ্রেফতার
সিরাজগঞ্জে পুলিশের উপর হামলা, মদ ও অস্ত্রসহ আওয়ামীলীগ নেতার স্ত্রী আটক
সিরাজগঞ্জ পৌর যুবলীগকে ঢেলে সাজাতে আহবায়ক হতে চান যুবনেতা আবু মুসা
ঈদের আগের দিনেই ফাঁকা বঙ্গবন্ধু সেতু পশ্চিম মহাসড়ক

আরও খবর

Android App