Header Border

ঢাকা, বৃহস্পতিবার, ২৩শে মে, ২০২৪ ইং | ৯ই জ্যৈষ্ঠ, ১৪৩১ বঙ্গাব্দ (গ্রীষ্মকাল) ৩১.৯৬°সে
শিরোনাম
সিরাজগঞ্জ/ বিপুল ভোটের ব্যবধানে মুক্তির জয়, তাড়াশে মনি সিরাজগঞ্জে ফেন্সিডিলসহ দুই মাদক ব্যবসায়ী গ্রেফতার সাংবাদিক মহির উদ্দিন আর নেই রবীন্দ্র বিশ্ববিদ্যালয়ে ফটোগ্রাফি সোসাইটির কমিটি গঠিত জিনের বাদশা প্রতারক চক্রের ৫ সদস্য গ্রেফতার, ৬টি সোনালী রংয়ের মুর্তি উদ্ধার সিরাজগঞ্জ/ মাটির নিচে চাপাপড়া শ্রমিককে ২ ঘন্টাপর জীবিত উদ্ধার সিরাজগঞ্জ সদরে দুই চেয়ারম্যান প্রার্থীকে শোকজ থানার ভিতর প্রতিদ্বন্দ্বী প্রার্থীর ওপর হামলা, শোকজ আমিনুল ইসলাম বৃদ্ধ বয়সে সঙ্গ মেটাতে বৃদ্ধাশ্রমের ভূমিকা বাড়ছে-দিপু মনি বেলকুচি/ থানা চত্বরে হট্টগোল, চেয়ারম্যান প্রার্থীর ১০ কর্মী গ্রেফতার

সিরাজগঞ্জের উন্নয়নের জন্য মোহাম্মদ নাসিম ছিলেন নিবেদিত প্রাণ

 

নিজস্ব প্রতিবেদক :

সিরাজগঞ্জ উন্নয়নের ক্ষেত্রে বরাবরই ছিল অবহেলিত। বার বার নদীভাঙনে দিশেহারা সিরাজগঞ্জবাসীর মধ্যে আশার আলো হয়ে এসেছিলেন মোহাম্মদ নাসিম। ১৯৮৬ সালে সিরাজগঞ্জ-১ (কাজিপুর) আসন থেকে তিনি প্রথম সংসদ সদস্য নির্বাচিত হন। ১৯৯১ সালে একই আসন থেকে টানা দ্বিতীয়বার নির্বাচিত হয়ে সংসদে বিরোধী দলীয় চিফ হুইফের দায়িত্ব পালন করেন।
পরে ১৯৯৬ সালের জাতীয় নির্বাচনে সিরাজগঞ্জ-১ ও ২ আসনে বিপুল ভোটের ব্যবধানে বিজয়ী হন তিনি। নির্বাচনের পর তার নিজের আসন সিরাজগঞ্জ-১ (কাজিপুর) ছেড়ে দিয়ে সিরাজগঞ্জ-২ (সদর) আসনটি রেখে দেন। সেবার শেখ হাসিনার নেতৃত্বাধীন আওয়ামী লীগ সরকার ২১ বছর পর ক্ষমতাসীন হয়। সেই সরকারে মোহাম্মদ নাসিম প্রথমে ডাক, টেলিযোগাযোগ এবং গৃহায়ন ও গণপূর্ত মন্ত্রণালয় পরে স্বরাষ্ট্রমন্ত্রীর দায়িত্ব পান।
তার পরেই খুলে যায় সিরাজগঞ্জবাসীর ভাগ্যের চাকা। নদীভাঙনের হাত থেকে সিরাজগঞ্জ শহরবাসীকে রক্ষার জন্য নির্মাণ করা হয় আড়াই কিলোমিটার শহর রক্ষা বাঁধ। যে বাঁধটি নির্মাণে দুই যুগ ধরে ভাঙনের কবল থেকে রক্ষা পেয়েছে সিরাজগঞ্জ শহর। মন্ত্রী থাকার প্রথম মেয়াদের ৫ বছরে নাসিমের প্রচেষ্টায় সিরাজগঞ্জে প্রতিষ্ঠিত হয় সরকারি পলিটেকনিক ইনস্টিটিউট, আঞ্চলিক পাসপোর্ট অফিস, টেলিফোন এক্সচেঞ্জ ভবন, সোনালী ব্যাংক ভবন, অত্যাধুনিক শহীদ এম মনসুর আলী অডিটোরিয়ামসহ অসংখ্য প্রতিষ্ঠান। শহরের প্রধান সড়ক এস এস রোড ও মুজিবসড়ক প্রশস্তকরণসহ নির্মিত হয় নতুন নতুন সড়ক, সেতু স্কুল-কলেজ ভবন। আইনশৃংখলা রক্ষার স্বার্থে জেলার এনায়েতপুর ও সলঙ্গায় দুটি থানা প্রতিষ্ঠা করেন নাসিম। ভাঙনকবলিত দুস্থ মানুষের পুনর্বাসনের জন্য সয়দাবাদ ও একডালায় দুটি পুরনর্বাসন কেন্দ্র নির্মাণ করেন নাসিম।
সিরাজগঞ্জের লক্ষাধিক মানুষের কর্মসংস্থান সৃষ্টিতে সরকারি শিল্পপার্ক প্রতিষ্ঠার উদ্যোগ নেন তিনি। প্রধানমন্ত্রী শেখ হাসিনা এটির ভিত্তিপ্রস্তর স্থাপন করেন এবং প্রাথমিক কাজ শুরু হয়। শিশুদের বিনোদনের জন্য দৃষ্টিনন্দন শেখ রাসেল শিশু পার্ক প্রকল্প হাতে নেন তিনি।
২০০১ সালে ক্ষমতার পালাবদলের সঙ্গে সঙ্গে থমকে যায় চলমান এসব উন্নয়ন কর্মকান্ড। দীর্ঘ ১৩ বছর পর ২০১৪ সালে মোহাম্মদ নাসিম আবারও সিরাজগঞ্জ-১ (কাজিপুর) থেকে সংসদ সদস্য নির্বাচিত হয়ে স্বাস্থ্য মন্ত্রণালয়ের দায়িত্ব পান। তার নেতৃত্বে ফের শুরু হয় উন্নয়নযজ্ঞ।
স্বাস্থ্যমন্ত্রী হওয়ার পর পরই তিনি সিরাজগঞ্জে মেডিক্যাল কলেজ হাসপাতাল করার ঘোষণা দেন এবং অল্প সময়ের মধ্যে তা বাস্তবায়ন করেন। সদর উপজেলা শিয়ালকোলে এই মেডিক্যাল কলেজ হাসপাতালের অবকাঠামো নির্মাণকাজ বর্তমানে শেষ পর্যায়ে রয়েছে। এটি বর্তমানে সিরাজগঞ্জে সর্ববৃহৎ সরকারি স্থাপনা। সিরাজগঞ্জ জেনারেল হাসপাতালকে ২৫০ শয্যায় রূপান্তর করা বিভিন্ন উপজেলা হাসপাতাল উন্নয়ন ও শয্যা বৃদ্ধি করেন নাসিম। কাজিপুর ও সিরাজগঞ্জের চরাঞ্চলের ইউনিয়নগুলোতে ১০ শয্যা মা ও শিশু কেন্দ্র নির্মাণ করা হয়।
সিরাজগঞ্জে নির্মিত হয় শহর রক্ষা বাঁধের পাশে শেখ রাসেল জাতীয় শিশুপার্ক। সয়দাবাদে এগিয়ে চলছে শিল্পপার্ক প্রতিষ্ঠার কাজ। পাশাপাশি বেসরকারি ইকোনমিক জোন প্রতিষ্ঠার কাজ বর্তমানে এগিয়ে চলছে। সিরাজগঞ্জ-কাজিপুর সড়কের খোকশাবাড়ী পর্যন্ত চারলেন এবং সোনামুখী পর্যন্ত সড়ক ৩২ ফিটে প্রশস্তকরণ প্রকল্পের কাজ শুরুর অপেক্ষায় রয়েছে।
রেলশহর খ্যাত সিরাজগঞ্জ থেকে রাজধানীর ঢাকার সঙ্গে সরাসরি ট্রেন যোগাযোগের জন্য সিরাজগঞ্জ এক্সপ্রেস চালু, শহরের বুক দিয়ে চার লেন মহাসড়ক নির্মাণ, শেখ সদর উপজেলার ভেওয়ামারা এলাকায় হাসিনা নার্সিং ইনস্টিটিউট, কাজিপুরে আমিনা মনসুর টেক্সাটাইল ইঞ্জিনিয়ারিং কলেজ, শহীদ এম মনসুর আলী আইএসটি (ইনস্টিটিউট অব হেলথ টেকনোলজি), পরিবার পরিকল্পনা প্রশিক্ষণ কেন্দ্র, মেডিক্যাল অ্যাসিসস্টেন্ট ট্রেনিং ইনস্টিটিউট, সোনামুখী শেখ রাসেল মিনি স্টেডিয়ামসহ অসংখ্য প্রতিষ্ঠান নির্মাণ করেছেন তিনি।
সিরাজগঞ্জ ও কাজিপুরের মানুষের আজীবনের কষ্ট যমুনার আগ্রাসী তান্ডব থেকে রক্ষা করতে তিনি নদীশাসন প্রকল্প গ্রহণ করেন। যমুনার উত্তাল জলরাশির ছুটে চলাকে তিনি নিয়ন্ত্রণ করতে বাঁধ, স্পার ও সবশেষে সিরাজগঞ্জ থেকে কাজিপুরের মেঘাই পর্যন্ত নদী তীর সংরক্ষণ প্রকল্প বাস্তবায়ন করেন।
এছাড়াও ঢেকুরিয়া ইকোপার্ক, মেঘাই পর্যটন কেন্দ্র, যমুনার চরাঞ্চলে বিদ্যুৎ সংযোগ কাজ চলমান রয়েছে। তার প্রচেষ্টায় কাজিপুরে দেশের ৩২তম নদীবন্দর প্রতিষ্ঠার কাজ এগিয়ে চলছে। মোহাম্মদ নাসিমের প্রচেষ্টায় নির্মিত হয়েছে পাঁচতলা বিশিষ্ট অত্যাধুনিক জেলা পরিষদ ডাকবাংলো, অত্যাধুনিক মনসুর আলী অডিটোরিয়াম ও ৪ তলা বিশিষ্ট কাজিপুর উপজেলা পরিষদ ভবন।
সিরাজগঞ্জ নজরুল একাডেমির সাবেক সাধারণ সম্পাদক সঙ্গীতশিল্পী সূর্য্য বারী জানান, সিরাজগঞ্জের উন্নয়নে মোহাম্মদ নাসিমের বিকল্প নেই। তিনি সাংস্কৃতিক কর্মীদের জন্য সিরাজগঞ্জ ও কাজিপুরে দুটি অত্যাধুনিক অডিটোরিয়াম নির্মাণ করেছেন। সিরাজগঞ্জে সাংস্কৃতিক কমপ্লেক্স প্রতিষ্ঠার কাজ এগিয়ে চলছে।
কাজিপুর উপজেলা আওয়ামী লীগের সাংস্কৃতিক সম্পাদক শামস-ই-এলাহী অনু বলেন, সিরাজগঞ্জের উন্নয়ন আর মোহাম্মদ নাসিমের নাম অঙ্গাঅঙ্গিভাবে জড়িত। চোখে পড়ার মতো যত উন্নয়ন সব তার হাতের ছোঁয়াতেই বাস্তবায়িত হয়েছে।
সিরাজগঞ্জ স্বার্থরক্ষা সংড়গ্রাম কমিটির সদস্য নব কুমার কর্মকার বলেন, সিরাজগঞ্জের মানুষের স্বার্থরক্ষার জন্য মোহাম্মদ নাসিমের ভূমিকা ছিল অবিস্মরণীয়। তার কাছে কোনো দাবি জানালে সেটা বাস্তবায়নের জন্য প্রাণপন চেষ্টা করতেন। নদী ভাঙনকবলিত মানুষগুলোকে পুনর্বাসনের দাবি জানালে তিনি তাদের পুনর্বাসিত করার ব্যবস্থা করেছেন।
সিরাজগঞ্জ মেডিক্যাল অ্যাসোসিয়েশনের (বিএমএ) সভাপতি ও স্বার্থরক্ষা সংগ্রাম কমিটির আহবায়ক ডা. জহুরুল হক রাজা বলেন, সিরাজগঞ্জ ও কাজিপুরের উন্নয়নে মোহাম্মদ নাসিম অনন্য অবদান রেখে গেছেন। তার প্রচেষ্টায় অন্যতম বৃহত্তম স্থাপনা শহীদ এম মনসুর আলী মেডিক্যাল কলেজ ও ৫শ শয্যার হাসপাতাল বাস্তবায়িত হয়েছে। চার লেন মহাসড়ক নির্মাণ, কাজিপুর টেক্সটাইল ইঞ্জিনিয়ারিং কলেজ, আইএসটিসহ অসংখ্য প্রতিষ্ঠান নির্মাণ করেছেন তিনি। তার মৃত্যুতে সিরাজগঞ্জবাসী একজন জনদরদী অভিভাবককে হারালো।

SHARE

আপনার মতামত লিখুন :

আরও পড়ুন

আওয়ামী লীগ-বিএনপিকে সমাবেশের অনুমতি, জামায়াতকে ’’না’’
সিরাজগঞ্জ জেলা আওয়ামীলীগের পূর্ণাঙ্গ কমিটি অনুমোদন
বিবাহিত হয়েও ছাত্রলীগের সভাপতি হতে মরিয়া মনিরুল ইসলাম
সিরাজগঞ্জে বিএনপির সাথে পুলিশের ধাওয়া পালটা ধাওয়া: পুলিশসহ আহত ২০
রাশিয়া থেকে আমরাও তেল কিনতে পারবো-প্রধানমন্ত্রী
বাংলাদেশের মানুষ বেহেশতে আছে,ব্যাখ্যা দিলেন পররাষ্ট্রমন্ত্রী

আরও খবর

Android App