Header Border

ঢাকা, বৃহস্পতিবার, ২৫শে এপ্রিল, ২০২৪ ইং | ১২ই বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ (গ্রীষ্মকাল) ৩২.৯৬°সে
শিরোনাম
সিরাজগঞ্জ/ আমাদের বাংলা সাহিত্যের বিশাল ভান্ডার আছে- হেনরী সিরাজগঞ্জ/ স্কুলছাত্রীকে ধর্ষণের ঘটনায় যুবক গ্রেফতার সিরাজগঞ্জে পুলিশের উপর হামলা, মদ ও অস্ত্রসহ আওয়ামীলীগ নেতার স্ত্রী আটক সিরাজগঞ্জ পৌর যুবলীগকে ঢেলে সাজাতে আহবায়ক হতে চান যুবনেতা আবু মুসা ঈদের আগের দিনেই ফাঁকা বঙ্গবন্ধু সেতু পশ্চিম মহাসড়ক ঈদযাত্রা/ ২৪ ঘন্টায় বঙ্গবন্ধু সেতুতে টোল আদায় ৩ কোটি নাড়ীর টানে ঘরমুখো মানুষের স্বস্তির ঈদযাত্রা সিরাজগঞ্জ/ ট্রাক-পিকআপে ঝুকি নিয়ে বাড়ি আসছে স্বপ্ল-আয়ের মানুষ সিরাজগঞ্জ/ ঈদযাত্রায় মহাসড়কে খুলে দেওয়া হলো ৩ ওভারপাস এক সেতু সিরাজগঞ্জে চোর চক্রের ৪ সদস্য আটক, চুরির মালামাল উদ্ধার 

ঢাকা দক্ষিণ সিটিতে বছরব্যাপী মশকনিধনে ডিএসসিসির কার্যক্রম শুরু

নিজস্ব প্রতিবেদক :

ঢাকা দক্ষিণ সিটি করপোরেশনের (ডিএসসিসি) মেয়র ব্যারিস্টার শেখ ফজলে নূর তাপস বলেছেন, মশকনিধনের লক্ষ্যে গতানুগতিক কার্যক্রমকে উচ্চ থেকে নিচ পর্যন্ত ঢেলে সাজানো হয়েছে। নতুনভাবে গৃহীত এ কর্মপরিকল্পনা বাস্তবায়ন এখন থেকে শুরু হল। বছরব্যাপী সমন্বিত মশকনিয়ন্ত্রণ ব্যবস্থাপনা কার্যক্রমের আনুষ্ঠানিক উদ্বোধনকালে গতকাল রোববার তাপস এসব কথা বলেন। গতকাল ডিএসসিসির ২৩ নম্বর ওয়ার্ডের লালবাগ নবাবগঞ্জ পার্ক থেকে এ কার্যক্রমের উদ্বোধন করা হয়।
তিনি বলেন, এটি করপোরেশনের ৭৫টি ওয়ার্ডে একযোগে চলবে। প্রতি ওয়ার্ডে আটজন মশককর্মী সকাল ৯টা থেকে শুরু করে দুপুর ১টা পর্যন্ত লার্ভিসাইডিং করবেন। অন্যদিকে ওয়ার্ড প্রতি ১০ জন মশক ক্রু বেলা আড়াইটা থেকে শুরু করে সন্ধ্যা সাড়ে ৬টা পর্যন্ত ফগিং কার্যক্রম চালাবেন। ওয়ার্ড কাউন্সিলররা সরাসরি এসব কাজের সঙ্গে যুক্ত থাকবেন। এ কার্যক্রম যথাযথভাবে চললে আশা করছি আগামী বছর থেকে মশার প্রজনন ব্যাপকভাবে হ্রাস পাবে।
তাপস আরও বলেন, নগরবাসী ডেঙ্গু-চিকুনগুনিয়ায় আক্রান্ত হোক তা আমরা চাই না। এ কারণেই করোনার এ মহামারির মধ্যেও মশকনিধন কার্যক্রম বেগবান করা হয়েছে এবং ২৪ ঘণ্টা এ কাজ চলবে। ১৪ জুন থেকে জলাশয় এবং নর্দমা পরিষ্কার করার কাজ শুরু করা হবে।
জলাশয়গুলোতে তেলাপিয়া মাছ চাষের পাশাপাশি পাতিহাঁস পালন করার উদ্যোগ নেওয়া হবে যাতে জলাশয় সচল থাকে এবং মশার লার্ভা থাকতে না পারে।
এলাকাবাসীর প্রতি আহ্বান জানিয়ে তিনি বলেন, মশকনিধন নিয়ে কোনো সমস্যা হলে স্বাস্থ্য কর্মকর্তা বা স্থানীয় ওয়ার্ড কাউন্সিলরকে জানাবেন। আমার সঙ্গেও যোগাযোগ করতে পারবেন। করোনা বিস্তাররোধে নগরবাসীদের স্বাস্থ্যবিধি মেনে চলা, সামাজিক দূরত্ব বজায় রেখে নিজে সুস্থ থাকা এবং অন্যদের সুস্থ রাখতে সহায়তা দানে এগিয়ে আসারও আহ্বান জানান তিনি।
তিনি আরো বলেন, নগরবাসীদের গত বছরের মতো যেন মশার অত্যাচার সহ্য করতে না হয় সে লক্ষ্যে আমি মেয়রের দায়িত্ব গ্রহণ করেই মশকনিধনকে সর্বোচ্চ গুরুত্ব দিয়েছি। এর পাশাপাশি বর্জ্য ব্যবস্থাপনা, রাস্তাঘাট নর্দমা সংস্কার, ফুটপাত অবৈধ দখলমুক্ত করা, যানজট নিরসন ইত্যাদি বিষয়েও গুরুত্ব দিয়ে কার্যক্রম নেওয়া হচ্ছে। উন্নত ঢাকা গড়ে তোলার লক্ষ্যে বিশিষ্ট নগর পরিকল্পনাবিদসহ বিশেষজ্ঞদের পরামর্শ অনুযায়ী দীর্ঘ পরিকল্পনা প্রণয়ন করে তার বাস্তবায়নে পদক্ষেপ নেওয়া হবে।
এ সময় স্থানীয় সংসদ সদস্য হাজী মোহাম্মদ সেলিম, মহানগর আওয়ামী লীগ দক্ষিণের সভাপতি আবু আহমেদ মন্নাফী, সাধারণ সম্পাদক হুমায়ুন কবীর, করপোরেশনের প্রধান নির্বাহী কর্মকর্তা শাহ মো. ইমদাদুল হক, স্থানীয় ওয়ার্ড কাউন্সিলর মকবুল হোসেনসহ অন্যান্য ওয়ার্ডের কাউন্সিলর উপস্থিত ছিলেন।

SHARE

আপনার মতামত লিখুন :

আরও পড়ুন

সাগর-রুনি হত্যাকাণ্ডের তদন্তে দীর্ঘসূত্রিতা লজ্জা দায়িত্বহীনতা এবং পক্ষপাতিত্বের ঈঙ্গিত বহন করে
বাংলাদেশে বিনিয়োগে যুক্তরাজ্যের ব্যবসায়ীদের আমন্ত্রণ প্রধানমন্ত্রীর
 নতুন আইজিপি কে হচ্ছেন
হু হু করে বাড়ছে চালের দাম
জুনে সড়কে মোটরসাইকেলে বেশি দুর্ঘটনা
মহাসড়কে ঈদে মহাআতঙ্ক মোটরসাইকেল

আরও খবর

Android App