Header Border

ঢাকা, শুক্রবার, ২৩শে ফেব্রুয়ারি, ২০২৪ ইং | ১০ই ফাল্গুন, ১৪৩০ বঙ্গাব্দ (বসন্তকাল) ১৯.৯৬°সে

জাতীয়করণ নয় করোনা ভ্যাকসিন হবে সবার জন্য: রেডক্রস

জাতীয়করণ নয় করোনা ভ্যাকসিন হবে সবার জন্য: রেডক্রস

নিজস্ব প্রতিবেদক:

জাতীয়করণ নয় করোনা ভ্যাকসিন হবে সবার জন্য: রেডক্রস
রেডক্রস এবং জাতিসংঘ বুধবার করোনা মোকাবিলায় কেবলমাত্র নিজ দেশের জনগণের জন্য ভ্যাকসিন তৈরির চেষ্টা না করে সত্যিকারে জনগণের  জন্য এটি উৎপাদনে সংশ্লিষ্ট দেশগুলোর প্রতি আহবান জানিয়েছে।

কোভিড -১৯ প্রতিরোধে সম্ভাব্য ভ্যাকসিন নির্বাচন ও পরীক্ষা নিয়ে বিজ্ঞানীদের প্রতিযোগিতার প্রেক্ষাপটে সংস্থাদুটি এ বক্তব্য দিয়েছে। এই মহামারিতে এ পর্যন্ত ৩ লাখ ৮০ হাজার মানুষের মৃত্যু এবং ৬৫ লাখ মানুষ আক্রান্ত হয়েছে।

নিরাপদ ও কার্যকর ভ্যাকসিন খুঁজে পেতে তারা জোর প্রচেষ্টা চালাচ্ছে।

ইন্টারন্যাশনাল ফেডারেশন অব রেডক্রস এন্ড রেডক্রিসেন্ট সোসাইটিস’র (আইএফআরসি) স্বাস্থ্য বিভাগের প্রধান ইমানুয়েল ক্যাপোবিয়ানকো এএফপিকে বলেছেন, “আমাদের এখন ভ্যাকসিন জাতীয়করণের বিরুদ্ধে লড়াই করতে হবে।” “এই ইস্যুতে আন্তর্জাতিক সংহতির জন্য স্পষ্ট প্রতিশ্রুতি না থাকলে পৃথকভাবে দেশগুলো শুধু নিজ দেশের জনগণের জন্য ভ্যাকসিন উৎপাদন তাদের সুরক্ষার জন্য ঝুঁকিপূর্ণ হতে পারে।”

তিনি বলেন, বিশ্ব ভ্যাকসিনের অপেক্ষায় রয়েছে , দেশগুলো ভ্যাকসিন উন্নয়নে বিনিয়োগের মাধ্যমে সর্বত্র এবং সবার জন্য উৎপাদন ও বিতরণ করলে সেটা ফলদায়ক হবে। সবার জন্য ভ্যাকসিন নিশ্চিত করার বিষয়ে জাতিসংঘ এবং আইএফআরসি’র পক্ষে ইমানুয়েল ক্যাপোবিয়ানকো এই আহবান জানান। বিশ্ব স্বাস্থ্য সংস্থা গত মাসে বলেছে, করোনা মোকাবেলায় উদ্ভাবিত ভ্যাকসিন হবে ‘বিশ্বে সবার জন্য’ এবং তা সকলের মধ্যে স্বচ্ছভাবে বিতরণ হবে।

এইচএমএকে/এসজে

SHARE

আপনার মতামত লিখুন :

আরও পড়ুন

ভারতে থানা থেকে ৬০ বোতল মদ উধাও, অভিযুক্ত ইঁদুর গ্রেপ্তার!
আসাম-মেঘালয়ে বন্যা ও ভূমিধসে মৃত্যু বেড়ে ৪২
মহানবীকে নিয়ে কটূক্তি: বিক্ষোভে পুলিশের গুলিতে নিহত ২
নূপুর শর্মার বিরুদ্ধে মামলা দায়ের
পাকিস্তানে আত্মঘাতী বোমা হামলায় নিহত ৬
প্রধানমন্ত্রী হিসেবে শপথ নিলেন রনিল বিক্রমাসিংহে

আরও খবর

Android App